May 3, 2024, 4:17 pm

News Headline :
বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ২ ধাপ পেছালো বাংলাদেশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে সিরাজগঞ্জ কামারখন্দে বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত-০১ আহত-০২ সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বগুড়া সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩জনসহ ২১জনের মনোনয়ন দাখিল মার্কিন ভোটারদের প্রায় ৪০ শতাংশ তাদের দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছে: জরিপ বগুড়ার এডওয়ার্ড পার্ক উন্নয়ন ও সৌন্দর্য বর্ধণে নাগরিক পরামর্শ ও সভা অনুষ্ঠিত অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১

গ্রাম বাংলার ঐতিহ্য খুদের পোলাও

যমুনা নিউজ বিডিঃ খুদের পোলাও, খুদের ভাত বা বউয়াভাত যে নামেই ডাকুন না কেন এটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আগে গ্রামে নানি-দাদিরা নানা রকম ভর্তার সাথে তৈরি করে দিত এই অস্বাধারন স্বাদের খুদের পোলাও।

চাল তৈরি করতে গিয়ে কিছু চাল ভেঙে যায়। সেগুলোকে বলা হয় খুদ। এই খুদ দিয়েই তৈরি করা যায় সুস্বাদু খুদের পোলাও। বিভিন্ন ধরনের ভর্তা দিয়ে এই পোলাও খেতে বেশ লাগে। সকালের খাবার হিসেবে এটি বেশ দুর্দান্ত। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

খুদের চাল- ২ কাপ
তেজপাতা- ১টি
দারুচিনি- ১ টুকরা
পেঁয়াজ কুচি- ১/৪ কাপ
আদা বাটা- ২ চা চামচ
রসুন বাটা- ১ + ১/২ চা চামচ
কাঁচা মরিচ ফালি- ২টি
আস্ত শুকনা মরিচ- ৩টি
লবণ- স্বাদমতো
সরিষার তেল- ৩ টেবিল চামচ
গরম পানি- ৩ কাপ।

যেভাবে তৈরি করবেন

খুদের চাল ভালোভাবে ধুয়ে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ১ ঘণ্টা পর চাল থেকে পানি ঝরিয়ে রাখুন। এবার পাতিলে তেল গরম হতে দিন। গরম তেলে একে একে দারুচিনি, তেজপাতা, পেঁয়াজ, কাঁচা মরিচ, শুকনা মরিচ দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। এবার চাল দিয়ে দিন। চালের উপর আদা, রসুন, লবণ দিয়ে দিন। ভালোভাবে নেড়ে চাল ভাজা ভাজা করে নিন। এখন চালের মধ্যে গরম পানি দিয়ে ভালোভাবে নেড়ে হাঁড়ির ঢাকনা দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে দিন।

চাল ফুটে উঠলে কাঠের হাতা দিয়ে ভালোভাবে নেড়ে আবার ঢেকে দিন। চুলার আঁচ একেবারে লো তে দিয়ে রাখুন ১৫-২০ মিনিটের জন্য। এই সময়ের মধ্যে আর চাল নাড়াচাড়া করবেন না এবং ঢাকনাও খুলবেন না। ২০ মিনিট পর চুলা বন্ধ করে দিন। ঢাকনা খুলে হালকা হাতে পোলাও নেড়ে আবার মুখ বন্ধ করে দিন। এভাবেই ঢেকে রেখে দিন পরিবেশনের আগ পর্যন্ত। পছন্দসই যেকোনো ভর্তার সঙ্গে পরিবেশন করুন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD